Right Form of Verb

  ১  নির্দিষ্ট Word সাপেক্ষে নির্ধারিত Tens:- 

(@)  Present indefinite tense:- as a rule(নিয়মানুযায়ী), always(সর্বদা), at time, daily(দৈনিক), every day(প্রতিদিন), every morning/day/week/month/year/time (প্রতি সকালবেলা/দিন/সপ্তাহ/মাস/বছর/সময়), frequently (ঘনঘন)from time to time(সময়ে সময়ে) generally(সাধারণভাবে), hardly(প্রায় কখনোই না)in general(সাধারণভাবে), never(কখনোই না), normally(স্বাভাবিকভাবে)now and then, Most of the time(অধিকাংশ সময়), occasionally(অনিয়মিতভাবে), often(প্রায়), on holidays((ছুটির দিন), Once a week/month/year(সপ্তাহে/মাসে/বছরে একবার), regularly(নিয়মিত), rarely(বিরলভাবে), seldom (বিরলভাবে), ‍scarcely(খুবই কম) sometimes(মাঝে মাঝে) twice a day(দিনে ২ বার), usually (সাধারণত).


(@) Present  continuous  tense:- at present(বর্তমানে), at this time/moment(এই মুহুর্তে/সময়ে) day by day(দিন দিন), gradually(ধীরে ধীরে), now(এখন), rapidly(দ্রুত গতিতে), right now(এই মুহুর্তে)still (এখনও), this season/year(এই সপ্তাহ/মাস/বছর), today(আজ), year after year(বছরের পর বছর).


(@)  Present  perfect   tense:- already, ever, Just, just now, lately, never, recently, yet.


(@) Past Indefinite tense:- Ago, Awhile ago, At that time, Before, Back then,  In the past, In former time, In bygone days, In earlier years, In days gone by, Once upon a time, Long since, Last night, Previous, Yesterday,

 ২.  Claus সম্পর্কিত:- 

(@) সাধারনত Since দ্বারা দুটি Clause যুক্ত থাকলে এবং Since - এর আগের অংশ Present Indefinite/ Present Perfect tense হলে পরের অংশ Past Indefinite tense হয়। আবর  Since দ্বারা দুটি Clause যুক্ত থাকলে এবং Since - এর আগের অংশ Past Indefinite tense হলে পরের অংশ Past perfect tense হবে। যেমন:- 

It is many years since he (give) up smoking.

It is many years since he gave up smoking.

(@) Until দ্বারা ২ টি Clause  বা ২টি Sentence যুক্ত হলে , প্রথমটি Past Indefinite tense হলে পরের অংশটিও Past Indefinite tense হবে। আবার প্রথমটি Present Indefinite tense হলে পরের অংশটিও Present Indefinite tense হবে। এবং Until এর পরে কখনো নেগেটিভ ওয়ার্ড বসেনা (No, Don't, Nothing, Nighter, etc)

 (@) অতীতকালের 2টি কাজের মধ্যে যেটি আগে হবে সেটি P.P Tense আর যেটি পরে শুরু হবে সেটি P.I Tense হবে। Sentence বা Clause দুটি যদি before দ্বারা যুক্ত হয় তবে, before এর পূর্বে P.P Tense আর before এর পরে P.I Tense হবে। আর যদি ‍ after দ্বারা যুক্ত হয় তবে, after এর পরে P.P Tense আর after এর পূর্বে P.I Tense হবে। তবে আগে সমপন্ন হওয়া কাজটি যদি দীর্ঘক্ষণ সময় নীয়ে চলমান ছিলো বোঝায় তবে তা P.P Tense এর পরিবর্তে P.P.C Tense হবে।

@) ভবিষৎ 2টি কাজের মধ্যে before দ্বারা যুক্ত হলে, প্রথমটি F.I Tenseহলে পরেরটি Pr.I Tense হবে।

@) ভবিষৎ 2টি কাজের মধ্যে after দ্বারা যুক্ত হলে, প্রথমটি F.I / F.P হলে পরেরটি Pr.I হবে।

 @) as soon as, until, unless, while, দ্বারা 2 টি clause যুক্ত হয় তবে, 

 @) as soon as, when, while, দ্বারা

  3.  অন্যান:-

 ‍Simple Sentence এ 2 টি verb থাকলে , দ্বীতিয় Verb এর পূর্বে to অথবা Verb টির পরে ing যোগ হবে।

Comments

Popular Posts